বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন

দুই বছরেরও কম সময়ে দ্বিতীয়বার বাংলাদেশের জন্য নতুন মার্কিন স্যাংশন

দুই বছরেরও কম সময়ে দ্বিতীয়বার বাংলাদেশের জন্য নতুন মার্কিন স্যাংশন

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী কিংবা জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ শুরু করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২২ সেপ্টেম্বর) দেশটির স্টেট ডিপার্টমেন্ট এর ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে ২০২১ সালের ১০ই ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের অর্থ দফতরের ফরেন অ্যাসেটস কনট্রোল অফিস বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি যারা, তাদের ভাষায়, মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নের সাথে সংশ্লিষ্ট, তাদের উপর যে নিষেধাজ্ঞা দিয়েছিল তাদের মধ্যে বাংলাদেশের র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব) এবং এই বাহিনীর ছয় জন কর্মকর্তাও অন্তর্ভুক্ত ছিলেন।

সুতরাং বলা চলে, গত দুই বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার বাংলাদেশের জন্য নতুন স্যাংশন বা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বিষয়টি উল্লেখ করেছেন ওয়াশিংটনভিত্তিক প্রভাবশালী থিংক ট্যাংক উইলসন সেন্টারের সাউথ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যানও।

তিনি শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (আগের টুইটার) স্টেট ডিপার্টমেন্ট এর বিবৃতির একটি লিংক শেয়ার করে লিখেছেনঃ ভারত-কানাডা দ্বন্দ্বের উপর যে সমস্ত ফোকাস সেটা বোধগম্য, তাই দক্ষিণ এশিয়ার আরেকটি বড় ঘটনা উপেক্ষা করে যাওয়াটা সহজঃ গতকাল যুক্তরাষ্ট্র দুই বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার বাংলাদেশের জন্য নতুন স্যাংশনের ঘোষণা দিয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877